টি-২০ বিশ্বকাপের ট্রফি উন্মোচন করলেন করিনা

noashad

ঘণ্টা বেজে গেলো টি-টোয়েন্টি বিশ্বকাপের। অস্ট্রেলিয়ার মেলবোর্নে সেই ঘণ্টা বাজিয়ে দিলেন বলিউড কুইন কারিনা কাপুর। শুক্রবার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি উন্মোচিত হলো কারিনার হাত ধরে।

এরইমধ্যে শুক্রবার মেলবোর্নে একটি গ্লোবাল ক্রিকেটিং ইভেন্টের শরিক হলেন এই বলিউড অভিনেত্রী। অস্ট্রেলিয়ার মাটিতে আগামী বছর অনুষ্ঠিতব্য নারী এবং পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফির উন্মোচন হল নবাব পতৌদি পূত্রবধূর হাত ধরে।

শুধুমাত্র পুরুষদের নয় আগামী বছর নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপও অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার মাটিতে। পুরুষদের বিশ্বকাপ আগামী অক্টোবরে শুরু হলেও নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ২১ ফেব্রুয়ারি। যা নিয়ে ইতিমধ্যেই উত্তেজনার পারদ চড়তে শুরু করে দিয়েছে।

নারী বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন হয়ে মূল পর্ব নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা। বাছাইপর্ব থেকে মূল পর্বের টিকেট পেয়েছে রানার্সআপ থাইল্যান্ডও।

গেলবারের বাছাইয়েও অপরাজিত থেকে শিরোপা জিতেছিল বাংলাদেশ। ফাইনালে হারিয়েছিল আয়ারল্যান্ডের নারীদের। এবার প্রতিপক্ষ বদলালেও বাংলাদেশের জয়যাত্রায় ছেদ পড়েনি। একপেশে ম্যাচে কোনোরকম পাত্তাই পায়নি থাইল্যান্ড। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে সবচেয়ে সফল দল এখন বাংলাদেশ। টাইগ্রেসদের দুটি শিরোপার বিপরীতে আয়ারল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হয়েছে একবার করে।

বাছাই পর্বের চ্যাম্পিয়ন বাংলাদেশ মূল পর্বে খেলবে ‘এ’ গ্রুপে। এই গ্রুপের বাকি দলগুলো হলো— অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

আর বাছাইপর্ব টপকে যাওয়া আরেক দল থাইল্যান্ড খেলবে ‘বি’ গ্রুপে। তাদের সঙ্গে একই গ্রুপে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

ট্রফি উন্মোচনে আমন্ত্রণ পেয়ে ভীষণ উচ্ছ্বসিত কারিনা। তিনি বলেন, ‘মর্যাদাপূর্ণ এই আয়োজনের অংশ হতে পেরে সম্মানিতবোধ করছি। যেসব নারী তাঁদের স্বপ্নপূরণে নিজ দেশের হয়ে খেলেন, আমি তাঁদের উৎসাহিত করতে চাই। আন্তর্জাতিক পরিমণ্ডলে তাঁদের মাথা উঁচু করে দাঁড়ানো নিঃসন্দেহে ক্ষমতায়নের উদাহরণ। তারা সবার জন্য অনুপ্রেরণা। আমার দাদাশ্বশুর কিংবদন্তি ক্রিকেটারদের অন্যতম। তিনি ভারতের জাতীয় ক্রিকেট দলের হয়ে খেলেছেন। ট্রফি উন্মোচনের দায়িত্ব পাওয়া আমার জন্য সম্মানের।’

আগামী বছরের ২১ ফেব্রুয়ারি শুরু হয়ে ৮ মার্চ পর্যন্ত চলার কথা টি-টোয়েন্টি নারী বিশ্বকাপ। একই বছর অস্ট্রেলিয়াতে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপও অনুষ্ঠিত হবে। পুরুষদের টুর্নামেন্ট ১৮ অক্টোবর শুরু হয়ে চলবে ১৫ নভেম্বর পর্যন্ত।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.