বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জার্মানিকে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে চাপ দিতে অনুরোধ

noashad

শনিবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাসকে অনুরোধ করেছেন ।পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ড. মোমেন জাতিসংঘের ৭৪তম সাধারণ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রস্তাবিত চারটি বিষয় উল্লেখ করে মিয়ানমার সরকার যাতে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে পারে সেজন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জার্মান সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

এতে জানানো হয়েছে, নিজ মাতৃভূমি থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়া রোহিঙ্গাদের প্রতি সংঘটিত নৃশংসতার জন্য মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিত করতে জার্মানির সমর্থনও চায় বাংলাদেশ। শুক্রবার জার্মান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ কথা বলেন তিনি।

ড. মোমেন জাতিসংঘে বাংলাদেশ কর্তৃক গৃহীত ও প্রচারিত ‘শান্তি সংস্কৃতির’প্রস্তাব তুলে ধরেন। রাষ্ট্রগুলোকে শান্তিপূর্ণ মনোভাব ও সহনশীলতার অনুশীলন করে পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘সহনশীলতার চর্চা করলে যেকোনো সংকট এড়ানো সম্ভব।’

এ সময় জার্মানির পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের মানবিক অবস্থানের প্রশংসা করেন।
বাংলাদেশের অর্জিত অর্থনৈতিক, সামাজিক উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় জার্মান সরকার বাংলাদেশকে সমর্থন প্রদান করবে বলেও আশ্বাস দেন হাইকো মাস।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.