বিনিয়োগকারীদের সরকারের ওপর আস্থা রাখতে বললেন অর্থমন্ত্রী

বিনিয়োগকারীদের সরকারের ওপর আস্থা রাখার আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘পুঁজিবাজারের ইনডেক্স (সূচক) কত হবে, তা আমি বলব না। ইনডেক্স ঠিক করে দেবে অর্থনীতি। তবে এ নিয়ে দুশ্চিন্তা না করে সরকারের প্রতি আপনারা বিশ্বাস রাখুন। আমরা ঠকব না, এখান থেকে আমরা জিতব। পুঁজিবাজারের সফলতা আসবেই।’বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স ঢাকা, ২০১৯’–এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী ও স্বপন কুমার বালা বক্তব্য দেন। পুঁজিবাজারকে স্থিতিশীল রাখা বা আরও গতিশীল করা অর্থমন্ত্রী হিসেবে তাঁর জন্য চ্যালেঞ্জ বলেও মন্তব্য করেন মুস্তফা কামাল। তিনি বলেন, ‘পুঁজিবাজার কত নিচে যেতে পারে আমি দেখতে চাই। এটা আমার জন্য চ্যালেঞ্জ। আপনারা বুঝে বিনিয়োগ করুন। কেউ হারবেন না। আমরা সবাইকে বিজয়ী করব।’ আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘পুঁজিবাজারকে একদিকে সরিয়ে রেখে দেশের অর্থনীতির চিন্তা করা যায় না। দেশের অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই বাজার উন্নয়নে বিভিন্ন সংস্কার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আমরা সুশাসন নিশ্চিত করেছি, সরকার বাজার উন্নয়নে কাজ করে যাচ্ছে।’

বিনিয়োগকারীদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, ‘পুঁজিবাজারের জন্য শিক্ষা নিতে হবে। প্রথমে ঠিক করতে হবে আমরা কোথায় যাচ্ছি। এটা মাছের বাজার বা কাঁচাবাজার নয়। এ বাজার আমাদের দ্বারাই পরিচালিত। আমরাই খরিদ্দার আমরাই বিক্রেতা। আমাদের মধ্যে সবাই ভালো আমি বলব না। এখানে কেউ কেউ আসে কীভাবে কত তাড়াতাড়ি বড়লোক হওয়া যায়, সেই চিন্তা থেকে। এটা কিন্তু ঠিক না।’ তিনি বলেন, বাজারে কিছু সমস্যা আছে তা হলো মিথ্যা প্রচারণার মাধ্যমে একজন আরেকজনকে ঠকানোর চিন্তা করে। এ ধরনের লিপ্সা ভালো না। এখানে আমরা কেউ কারও শত্রু না। কাউকে ঠকানোর চিন্তা পরিহার করারও আহ্বান জানান তিনি। বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে দেশবাসীকে বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করে তোলা এবং সঞ্চয়ের প্রয়োজনীয়তা ও এর ব্যবহার সম্পর্কে সচেতন করতে বিএসইসি এ সম্মেলনের আয়োজন করেছে।

Leave a Reply

Your email address will not be published.