বাড়ি বানানোর আগে যা যা করবেন

১. প্রথমে নিজের বাজেট ঠিক করুন। আগেই চিন্তা করে নিন আপনি আপনার বাড়ি বানানোর জন্য কত টাকা আসলেই খরচ করতে পারবেন, আর প্লটের জন্য কত টাকা খরচ করতে পারবেন, কেননা একেক জায়গার প্লটের দাম একেকরকম হয়। বাড়ি বানানোর সময় শুধুমাত্র বাড়ি বানানোর খরচ বা অন্যান্য মর্টগেজ পেমেন্টই নয়, বরং বাড়ি বানানোর সময় আরো বিভিন্ন যেসব রক্ষণাবেক্ষণ, মেরামতের জন্য খরচ লাগে সেগুলোও মাথায় রাখতে হবে।

২. কিভাবে কি খরচ করবেন তার একটা প্লান প্রস্তুত করে ফেলুন, একটা নির্দিষ্ট প্লানে টাকা খরচ করুন, নিজের ক্রেডিট রিপোর্টের একটা তালিকা প্রস্তুত করে ফেলুন যা আপনার ঋণদাতারা দেখতে পারেন।

৩. বাড়ি নির্মাণের জন্য নির্বাচিত জায়গাটি কি আবাসিক না বাণিজ্যিক এলাকার অন্তর্ভূক্ত সে দিকে লক্ষ্য রাখতে হবে । কেননা,  আবাসিক বা বাণিজ্যিক এলাকার কর ও অন্যান্য খরচ একেক রকম।

 ৪. বাড়ি নির্মাণের জন্য নির্বাচিত জায়গাটি কি আবাসিক না বাণিজ্যিক এলাকার অন্তর্ভূক্ত সে দিকে ও লক্ষ্য রাখা উচিত।  কারণ, ইলেকট্রিক লাইনের (Unit Cost) এলাকাভেদে  ভিন্ন রকম হয়ে থাকে।

৫. Home Building Finance এর প্রয়োজন আছে কিনা সে দিকটা বিবেচনায় রাখতে হবে। যদি Home Building Finance এর প্রয়োজন হয় ,তাহলে কোথায় কি রেট চলছে এবং এর Terms and Condition সম্পর্কে  জানতে হবে।

৬. CS , RS  এবং  Mutation এর কাগজ নামজারি ও খাজনা হালনাগাদ করা আছে কি না সে দিকে লক্ষ্য রাখতে হবে।

৭. বাড়ি নির্মাণের পূর্বে বাড়ির ডিজাইন জমা দেওয়া পূর্বক অবশ্যইFire Service থেকে অনুমতি নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published.