ছবি পোস্ট করেই বিলিয়নিয়ার তিনি!

তথ্য প্রযুক্তির এই যুগে সামাজিক যোগাযোগ মাধ্যমের জয় জয়কার সর্বত্যই। এই মাধ্যমটি দিয়ে মানুষ শুধু যে যোগাযোগ করে তা কিন্তু নয়। ব্যবসা করেও আয় করছেন কোটি কোটি টাকা। তাদের মধ্যে একজন হলেন বিউটি মোঘল খ্যাত হুদা কাত্তান।
দুবাইয়ের এই ব্যবসায়ী ২০১৩ সালে গড়ে তোলেন কসমেটিকস ব্র্যান্ড হুদা বিউটি। ফোরবস এর তথ্য অনুযায়ী সেই হুদা বিউটির বাজারমূল্য এখন ১০০ কোটি ডলারের কাছাকাছি। কিন্তু কীভাবে আজ এতো টাকার মালিক তিনি? সে বিষয়টি মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনকে জানালেন হুদা কাত্তান।
তিনি বলেন, আমি এক সময় আর্থিক প্রতিষ্ঠানে চাকরি করতাম। কিন্তু মেকআপ আর্টিস্ট হওয়ার জন্য  ওই চাকরি ছেড়ে দিই। এরপর ২০১০ সালে আমি দেখি মেকআপ টিউটোরিয়াল ও রূপের সৌন্দর্য নিয়ে তথ্য তুলে ধরার মতো তেমন কোনও ব্লুগ নেই।  তখন আমি সৌন্দর্য বিষয়ে একটি ওয়েবসাইট চালু করি।
কাত্তান আরো জানান, ২০১৩ সালে বাণিজ্যিকভাবে তিনি কাজ শুরু করেন।ওই সময় তিনি তার বোন মনা ও আলিয়াকে নিয়ে একটি টিম গঠন করেন। যারা দুজনই হুদা’স বিউটির প্রেসিডেন্ট ও প্রধান ইনস্টাগ্রাম অফিসার হিসেবে কাজ করেন। তখন থেকেই তিনি বুঝতে পারেন ইনস্টাগ্রামই তার ব্যবসাকে ঘুরে দাঁড় করানোর টার্নিং পয়েন্ট হতে পারে। হুদা বলেন, এই ইনস্টাগ্রামই আমার ও আমার ব্যবসাকে পাল্টে দিয়েছে। ইনস্টাগ্রামই তাকে সারা বিশ্বের মানুষের কাছে পৌঁছে দিয়েছে।
নিউজ ডটকমের এক প্রতিবেদনে বলা হয়, হুদা কাত্তান নিজেই ইনস্টাগ্রামে প্রতিটির ছবি পোস্ট থেকে গড়ে আয় করেন ৪৪ হাজার অস্ট্রেলীয় ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২৮ লাখ টাকা। তাই নতুন প্রজন্মের জন্য হুদা বিউটি একটি দৃষ্টান্ত।
গ্র্যাজিয়া মিডলইস্টের প্রযুক্তি সম্পাদক অলিভিয়া ফিলিপস বলছেন, হুদা শুধু বিউটি পণ্যের প্রচার চালাননি, তিনি মধ্যপ্রাচ্য অঞ্চলের ব্যবসা বিশেষ করে ব্যবসায়ী তরুণীদের জন্য এক উৎসাহের নাম।

Leave a Reply

Your email address will not be published.